রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

পৃথিবীর ভর কি বাড়ছে?

 

পৃথিবীর ভর কি বাড়ছে  - Is the mass of the earth increasing
পৃথিবীর ভর কি বাড়ছে  - Is the mass of the earth increasing

পৃথিবীর ভর কি বাড়ছে?

কোনো বস্তুর ভর তখনই বাড়ে যখন বাইরে থেকে ওই বস্তুর সঙ্গে কোনো পদার্থ যুক্ত হয় বা ওই বস্তুর ভেতরের কোনো প্রক্রিয়ায় তার নিজস্ব ভর বৃদ্ধি পায়। ভর ও ওজনের মধ্যে কিছু পার্থক্য আছে। কোনো বস্তুর মধ্যে যেটুকু পদার্থ থাকে সেটাই তার ভর, আর সেই ভরকে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি যত জোরে টানে সেটা হলো তার ওজন। সাধারণভাবে আমরা পৃথিবীর যাবতীয় কাজে কোনো বস্তুর ভর বোঝনোর জন্য ওজন শব্দটি ব্যবহার করলে খুব বেশি ভুল হবে না। এখন দেখা যাক পৃথিবীর ভর বা ওজন বাড়ছে কি না। 

পৃথিবীর ভর  ৫.৯৭২২ × ১০২৪ কেজি। পৃথিবী তো কিছু খায় না যে তার ওজন বা ভর বাড়বে। কিন্তু প্রতিদিন অজস্র বস্তুপিণ্ড আকাশ থেকে পৃথিবীতে পড়ে। এটা আমরা নিজেরাই পরীক্ষা করে দেখতে পারি। রাতে আকাশে তাকালে প্রায়ই উল্কাপাত দেখা যাবে। মহাশূন্যে অনেক বস্তুখণ্ড ঘুরে বেড়ায়। তাদেরই কিছু পৃথিবীর মাধ্যাকর্ষণের আওতায় এসে পড়লে উল্কা হিসেবে পৃথিবীতে এসে পড়ে। এদের বেশিরভাগই পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে আগুনে জ্বলেপুড়ে ছাই হয়ে যায় কিন্তু তারপরও কিছু কিছু উল্কাপিণ্ড মাটিতে এসে পড়ে। এর ফলে পৃথিবীর ভর বৃদ্ধি পায়। এক হিসাব অনুযায়ী প্রতিদিন পৃথিবীতে প্রায় ১০ কোটি কিলোগ্রাম পদার্থ মহাশূন্য থেকে পৃথিবীতে পড়ে। তার মানে প্রতিদিন পৃথিবীর ওজন বাড়ছে ১০ কোটি কিলোগ্রাম করে। এই সংখ্যাটা আমাদের সাধারণ ধারণায় অনেক বেশি বলেই মনে হয় কিন্তু আমরা যদি মনে রাখি যে পৃথিবীর ওজন ১০ হাজার কোটি-কোটি-কোটি কিলোগ্রাম, তাহলে বুঝব সেই তুলনায় উল্কাপাতের কারণে পৃথিবীর ওজন বৃদ্ধি একেবারেই নগণ্য।

বলা যায় পৃথিবীর ওজন প্রতিদিন বাড়ছে বটে কিন্তু তার পরিমাণ পৃথিবীর ওজনের ১ শতাংশের শত শত কোটি ভাগের এক ভাগ মাত্র। এই ভর বৃদ্ধি হিসাবে না ধরলে কিছু যায়-আসে না।

ট্যাগঃ পৃথিবীর ভর কত?, পৃথিবীর ভর কি বাড়ছে, Is the mass of the earth increasing

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন