বুধবার, ১৫ জুন, ২০২২

তালগাছ – বৃক্ষের কথা – হুমায়ূন আহমেদ - Tal Gach – Brikkher Kotha – Humayun Ahmed

 

তালগাছ – বৃক্ষের কথা – হুমায়ূন আহমেদ - Tal Gach – Brikkher Kotha – Humayun Ahmed

তালগাছ বৃক্ষের কথা হুমায়ূন আহমেদ - Tal Gach – Brikkher Kotha – Humayun Ahmed

আমাদের জাতীয় ফুল আছে, ফল আছে। জাতীয় বৃক্ষ বলে কিছু কি আছে? কানাডার প্রতীক ম্যাপল গাছের পাতা। তাদের জাতীয় বৃক্ষ কিন্তু মেপল না। বৃক্ষকে কেউ এত গুরুত্ব দেয় না।  

ধরা যাক, বাংলাদেশ কোনো এক বৃক্ষকে জাতীয় বৃক্ষ ঘোষণা করবে। তাহলে সেই সম্মান কে পাবে? বটবৃক্ষ কি পাবে? সম্ভাবনা আছে। তবে আমি বলব তালগাছের কথা। বন-ঝোপঝাড় ছাড়িয়ে মাথা উঁচু করে দাড়িয়ে থাকা তালগাছ। যে সব গাছ ছাড়িয়ে উকি মারে আকাশে।

বৈদিক গ্রন্থে যে সোমরসের কথা লেখা আছে তা তালের রস। দেবতাদের পছন্দের পানীয়। দেবতাদের কথা জানি না, মর্তের মানুষদের কাছেও কিন্তু তালের রস থেকে বানানো তাড়ির যথেষ্ট চাহিদা আছে। প্রচণ্ড গরমের সময় সোহরাওয়ার্দি উদ্যানে কলসিভর্তি তালের রসের তাড়ি বিক্রি হয়। রসিক জন বলেন, অসাধারণ।

তালপাতার পাখার ব্যবহার তো সবাই জানেন। আরেকটি ব্যবহারের কথা বলি। যখন দেশে কাগজ ছিল না, তখন লেখা হতো তালের পাতায়। তালপাতায় লেখা অনেক পুঁথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রহশালায় আছে।

বসতবাড়ির আশেপাশে কখনো তালগাছ রাখা হয় না। কারণ হলো, এই গাছগুলি ৫০ থেকে ৬০ ফুট উঁচু হয় বলে ঝড়-বাদলার দিনে এদের উপরে বাজ পড়ে।

তালরস-বিষয়ক আরেকটি কথা, এই রস সূর্য ওঠার আগে খেলে মহৌষধ। সূর্য উঠে যাবার পরে খেলে সাড়ে সর্বনাশ।

অবনীভূষণ ঠাকুরের লেখা ভেষজ উদ্ভিদ ও লোকজ ব্যবহার বইয়ে তালের রসের একটি ওষধি ব্যবহার পড়ে মজা পেয়েছি। সরাসরি তুলে দিচ্ছি

অনেকে আছেন অনর্গল কথা বলেন, বকবকানিতে সকলেই বিরক্ত, কিন্তু এর যেন শেষ নেই। এরূপ ক্ষেত্রে এক থেকে দেড় কাপ টাটকা তালের রস সকাল-বিকাল কয়েকদিন দু'বেলা খাইয়ে দেবেন। এতে উপকারিতা প্রত্যক্ষ করতে পারবেন।

 

তাল পাম জাতীয় দীর্ঘজীবি উদ্ভিদ। মূল আবাসভূমি মধ্য আফ্রিকা। বৈজ্ঞানিক নাম Borassus fabeller Linn, পরিবার হলো Palmae.

তালের বসে আছে Riboflabin এবং ভিটামিন B Complex.  

 

তালগাছ বিষয়ে আমার একটা প্রশ্ন। এত গাছ থাকতে বাবুই পাখি তালগাছে বাসা বাঁধে কেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন