বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২

লজ্জাবতী গাছ – বৃক্ষের কথা – হুমায়ূন আহমেদ – Lojjaboti gach – Brikkher kotha – Humayun Ahmed - Mimosa pudica

 

লজ্জাবতী গাছ বৃক্ষের কথা হুমায়ূন আহমেদ Lojjaboti gach – Brikkher kotha – Humayun Ahmed - Mimosa pudica

লজ্জাবতী গাছ বৃক্ষের কথা হুমায়ূন আহমেদ Lojjaboti gach – Brikkher kotha – Humayun Ahmed - Mimosa pudica

দেশের বাইরে বেড়াতে যাওয়া মানেই কিছুটা সময় বড় বড় শপিং মলে কাটানো। সিঙ্গাপুরের এক শপিং মলের ফুলের দোকানে দেখি লজ্জাবতী গাছ। ছোট ছোট বাহারি টবে বিক্রি হচ্ছে। দাম ছয় সিঙ্গাপুরি ডলার। ব্যাপারটা বুঝলাম না। লজ্জাবতী বনেজঙ্গলে থাকবে, আগাছা হিসেবে এদের তুলে ফেলা হবে এটাই স্বাভাবিক নিয়ম। হঠাৎ এই আগাছা জাতে উঠল কীভাবে বুঝলাম না।

আমি অবশ্যি এই গুল্মের শৈশব থেকেই ভক্ত। হাত দিয়ে ছোঁয়া মাত্রই লজ্জায় কুঁকড়ে যাচ্ছে। সুন্দর লাগে দেখতে। আমি বছরখানিক আগে লজ্জাবতী গাছ নিয়ে ছোট্ট একটা এক্সপেরিমেন্ট করেছিলাম। এক্সপেরিমেন্টের ফলাফল লজ্জাবতী গাছকে নির্লজ্জ করা সম্ভব। তার জন্যে যা করতে হবে তা হলো একটা গাছকে ছুঁয়ে তাকে কুঁকড়ে দিতে হবে। এবং গাছটার সামনে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। সে যখন আবার পাতা মেলবে, তখন আবার ছুঁতে হবে। এই প্রক্রিয়া দীর্ঘ সময় চলতে থাকলে একটা সময়ে দেখা যাবে লজ্জাবতী আর লজ্জা পাচ্ছে না। হাত দিয়ে ছুলেই তার পাতা কুঁকড়ে যাচ্ছে না।

লজ্জাবতী গাছ কাটায় ভর্তি থাকে এই তথ্য সবাই জানেন। কাঁটাগুলি থাকে নিচের দিকে (মাটির দিকে। এই কারণেই লজ্জাবতী যেখানে থাকে, সেখানে সাপ ঢোকে না। (তথ্যটা মনে হয় ঠিক না। আমার আছে জল ছবির শুটিং-এর প্রয়োজনে দু'টা সাপ ব্যবহার করা হয়েছিল। সাপ দুটাকে দেখেছি লজ্জাবতী ভর্তি মাটির ওপর দিয়ে সরসর করে চলে যাচ্ছে।)

 

লজ্জাবতী গাছের ঔষধি ব্যবহার

ভেষজ চিকিৎসকরা প্রাচীনকালে অর্শরোগে এই গুল্ম ব্যবহার করতেন। দশ গ্রাম আন্দাজ গাছ এবং মূল এককাপ দুধ এবং তিনকাপ পানিতে অনেকক্ষণ সিট করতে হবে। সিক্ত হবার পর ছাকনি দিয়ে হেঁকে রসটা দিনে দু'বার সকালে ও বিকালে খেতে হবে।

দুষ্টক্ষতে লজ্জাবতীর কাথ ব্যবহারের বিধান আছে। ক্ষত সারছে না। দূষিত হয়ে মাংস গলে পড়ে যাচ্ছে, এমন অবস্থায় এক কাথ দিনে তিন-চারবার লাগালেই নাকি আরাম হয়। (শিবকালী ভট্টাচার্য) ক্যানসারেও না-কি-এর ব্যবহার আছে। এই বিধানে আমার খাথেষ্ট সন্দেহ আছে বলেই নীরব থাকলাম।

 

এই গুল্মের বোটানিক্যাল নাম Mimosa pudica Linn.

পরিবারLeguminosae.

 

লজ্জাবতী গাছের রসায়ন

লজ্জাবতীতে আছে নানা ধরনের Alkaloids, Tanin এবং steroidal যৌগ। এই সঙ্গে মোমজাতীয় পদার্থ এবং Fatty acids.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন