রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩

ফ্যাগোসাইটোসিস (Phagocytosis), ম্যাক্রোফেজ এবং নিউট্রোফিল (Macrophages and neutrophils)

ফ্যাগোসাইটোসিস, Phagocytosis, ম্যাক্রোফেজ, নিউট্রোফিল, Macrophages, neutrophil extracellular traps, neutrophils

ফ্যাগোসাইটোসিস (Phagocytosis) হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে কণা উপাদান একটি কোষ দ্বারা এন্ডোসাইটোসড বা বহিঃত্বকের ভিতরে ঢুকিয়ে ফেলা (সহজ কথায় গিলে গেলা) হয়। এই শব্দটি গ্রীক শব্দ phagein থেকে এসেছে যার অর্থ খাওয়া।

আমাদের রোগপ্রতিরোধ ব্যবস্থার কোষগুলো রোগ জীবাণু সংক্রমণের বিরুদ্ধে বিভিন্ন পদ্ধতিতে লড়াই করে। ফ্যাগোসাইটোসিস সেসকল পদ্ধতির মধ্যকার একটি পদ্ধতি।

ম্যাক্রোফেজ এবং নিউট্রোফিল (Macrophages and neutrophils) হল ইমিউন সিস্টেমের কোষ যারা আক্রমণকারী অণুজীবকে আবদ্ধ করতে এবং গ্রাস করতে ফাগোসাইটোসিস পদ্ধতি ব্যবহার করে ।

ফাগোসাইটোসিস অত্যন্ত একটি জটিল প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় এই কোষগুলো আক্রমণকারী জীবাণুকে ঘিরে ফেলতে ও আটকাতে নিজেদের দেহের অংশ ব্যবহার করে। এ জন্যে দেহের ভিতরের অংশে পুণর্বিন্যাস করতে হয়।  

নিউট্রোফিল হল পেশাদার ফাগোসাইট। এরা খুব দ্রুত আক্রমণকারী জীবাণুদের আটকে ফেলে। তারা ডিএনএ ফাইবার এবং প্রোটিন দিয়ে নিউট্রোফিল এক্সট্রা সেলুলার ট্র্যাপ (neutrophil extracellular traps - NETs) তৈরি করে। এই নেটগুলি জীবাণুগুলিকে ফাঁদে ফেলে এবং মেরে ফেলে যাতে প্যাথোজেন (pathogens আক্রমণকারী জীবাণু) গুলি ছড়িয়ে না যায়।

Tags: ফ্যাগোসাইটোসিস, Phagocytosis, ম্যাক্রোফেজ, নিউট্রোফিল, Macrophages, neutrophil extracellular traps, neutrophils


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন