রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

কৃত্রিম রক্ত বানানো কি সম্ভব?

 
কৃত্রিম রক্ত বানানো কি সম্ভব?

কৃত্রিম রক্ত বানানো কি সম্ভব?


কৃত্রিম রক্ত বানানো কি সম্ভব?

কৃত্তিম রক বলতে মূলত রক্তের লোহিত রক্ত কণিকার বিকল্প কে বুঝায়। লোহিত রক্ত কণিকার মূল কাজ হল সমস্ত শরীরে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইড পরিবহণ করা।

সেই সতেরো শতক থেকেই মানুষ কৃত্তিম রক্ত তৈরীর জন্যে চেষ্ঠা চালিয়ে আসছে। কিন্তু সত্যিকারভাবে কার্যকর ও নিরাপদ রক্ত তৈরিতে মানুষ ব্যর্থ। এটা ধারণা করা হয়েছে যদি কৃত্তিম রক্ত তৈরী করা যায়, তাহলে শুধু যুক্তরাষ্ট্রেই বাৎসরিক প্রায় আট বিলিওন ডলারের রক্ত বিক্রি করা সম্ভব হবে।      

কৃত্রিম ইনসুলিন দিয়ে ডায়াবেটিস রোগের চিকিৎসা সম্ভব হয়েছে। প্রশ্ন ওঠে কৃত্রিম রক্ত সংশ্লেষণ কি সম্ভব নয়? বিষয়টা গুরুত্বপূর্ণ এ কারণে যে কৃত্রিম রক্ত বানানো সম্ভব হলে অনেক বিপন্ন রোগীকে সহজে বাঁচানো যাবে। কিন্তু ডাক্তার ও বিজ্ঞানীদের মতে খুব শিগগিরই এটা হচ্ছে না এবং আগামী বেশ কিছুকাল রক্ত সংগ্রহের কষ্টসাধ্য কার্যক্রম অব্যাহত রাখতে হবে। নিউইয়র্ক ব্লাড সেন্টারের প্রেসিডেন্টের মতে রক্ত সংশ্লেষণ ইনসুলিন সংশ্লেষণের চেয়েও অনেক অনেক বেশি জটিল। রক্তের মধ্যে অনেক ধরনের সেল থাকে, কিন্তু ইনসুলিন এক ধরনের প্রোটিন। রক্তের যে প্রোটিন অক্সিজেন পরিবহন করে, সেই হিমোগ্লোবিন তৈরির বিভিন্ন পদ্ধতি রয়েছে। রক্তের বিকল্প হিসেবে যে সব উপাদান ব্যবহার করা হয় তার বেশিরভাগই এই কৃত্রিম হিমোগ্লোবিন অণুর সমাহার। রোগী চূড়ান্ত সঙ্কটে না পড়লে এগুলো রক্তের বিকল্প হিসেবে ব্যবহার করা হয় না। আবার বিভিন্ন পশুর রক্ত প্রয়োজনীয় রূপান্তরের মাধ্যমে মানুষের দেহে ব্যবহারের সম্ভাব্যতাও যাচাই করে দেখা হয়েছে। এটা সম্ভব হলেও নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার ভয় রয়েছে। রক্তের যে তরল রক্তের সেল ও প্রোটিন পরিবহন করে, সেই প্লাজমার কাজ করে এমন অনেক উপাদান আবিষ্কৃত হয়েছে কিন্তু সেগুলো সব ক্ষেত্রে সবার জন্য প্রযোজ্য নয়। তাই বলা যায়, পরিপূর্ণ কৃত্রিম রক্তের উদ্ভাবন এখনো অনেক বাকি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন