রবিবার, ১৮ জুলাই, ২০২১

কালো মাটি বা চেরনোজেম কী? – What is Chernozem or Black Soil?

 

কালো মাটি,চেরনোজেম,কৃষ্ণমৃত্তিকা,Chernozem,Black Soil,

কালো মাটি বা চেরনোজেম কী? What is Chernozem or Black Soil?

নামটা আমরা সবাই শুনেছি কিন্তু ভেতরের বৃত্তান্ত আমরা অনেকেই জানি না। আমাদের দেশে বিভিন্ন এলাকায় এক ধরনের কালো রঙের মাটি রয়েছে, যা পুড়িয়ে রান্না করা যায় কিশোরগঞ্জের নিকলী থানায় নদীর পাড়ে রকম মাটি আছে। মাটির সঙ্গে কিছু গোবর মিশিয়ে মণ্ড তৈরি করে শুকানো হয়। এটা চুলায় জ্বালিয়ে রান্না করা যায়। ঢাকার সাভারেও রকম কালো মাটির সন্ধান পাওয়া গেছে। তবে এসব মাটি পুড়িয়ে যে তাপ পাওয়া যায় তা খুব বেশি নয়। ভূতত্ত্ববিদদের ধারণা অনেক বছর আগে হয়তো ওইসব এলাকার বনের গাছপালা অন্যান্য জৈব পদার্থ মাটির সঙ্গে মিশে শত শত বছরে কালো মাটিতে পরিণত হয়েছে এবং সে কারণেই ওই মাটি পুড়িয়ে তাপ পাওয়া যায়।

কৃষ্ণমৃত্তিকা (চেরনোজেম বা chernozyom অর্থ: "কালো মাটি") এক ধরনের উর্বর কালো রঙের মাটি যা প্রচুর পরিমাণে হিউমাস (% থেকে ১৬%) এবং উচ্চ মাত্রায় ফসফরিক এসিড, (H3PO4) ফসফরাস (P) অ্যামোনিয়া (NH3) ধারণ করে। "চেরনোজেম" শব্দটি রাশিয়ান শব্দ "চেরনায়া বা chorny" (অর্থ: কালো) এবং "জেমলিয়া বা zemlya " (অর্থ: মাটি) থেকে উদ্ভূত। জৈব পদার্থ সমৃদ্ধ হওয়ায় এই মাটির রং কালো।  "কালো মাটি" খুব উর্বর এবং এর উচ্চ আর্দ্রতা সংরক্ষণের ক্ষমতা কৃষিক্ষেত্রে উচ্চ ফলনে সহায়ক। কৃষ্ণমৃত্তিকা ওয়ার্ল্ড রেফারেন্স বেইস অফ সয়েল রিসোর্সেস (ডব্লিউআরবি) এর একটি তালিকাভুক্ত মৃত্তিকা শ্রেণি।  

তবে সাধারণভাবে নদীতীরের পলিমাটিকেও কালো মাটি বলা হয়। খ্রিস্টপূর্ব পঞ্চম শতকে মিসরীয়রা লক্ষ করে যে নীল নদের বন্যায় মাটিতে যে কালো পলি জমে তা কৃষিতে ফলন বাড়ায়। ইউক্রেন থেকে রাশিয়ার সাইবেরিয়া, কানাডার প্রেইরি অঞ্চল আমেরিকার টেক্সাসে রকম উর্বর কালো মাটির স্তর রয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন