শুক্রবার, ২৩ জুলাই, ২০২১

লুই পাস্তুর ও অ্যানথ্রাক্স এর টিকা - Louis Pasteur and Anthrax Vaccine

লুই পাস্তুর,অ্যানথ্রাক্স এর টিকা,Louis Pasteur,Anthrax Vaccine

লুই পাস্তুর ও অ্যানথ্রাক্স এর টিকা - Louis Pasteur and Anthrax Vaccine

পাস্তুরের আবিষ্কার অবিশ্বাসীরা বিশ্বাস করতে চাইল না। তারা বলল, পাস্তুর যদি সত্যি সত্যি রোগ ঠেকাতে পারে তা হলে দেখি সে অ্যানথ্রাক্স রোগ ঠেকিয়ে দেখাক অ্যানথ্রাক্স এক মারাত্মক রোগ। ফ্রান্সে গরু-ছাগল-ভেড়ার অর্ধেক মারা যেত এই রোগে এর মধ্যে অ্যানথ্রাক্সের জীবাণুর কথা জানা গিয়েছে! কিন্তু এই রোগকে ঠেকানো যায় কী করে তা-ই হল পাস্তুরের ভাবনা।

অ্যানথ্রাক্স রোগ ভেড়াদের মধ্যে দেখা দিত প্রবল আকারে। প্রতি বছর লক্ষ লক্ষ টাকার ভেড়া মারা পড়ত এই রোগে অ্যানথ্রাক্স হলে ভেড়াদের পা হয়ে যেত কমজোর। তারপর বেজায় রকম কাপতে কাপতে তারা পড়ে যেত মাটিতে। দম আটকে আসতখানিক পরেই মারা পড়ত সেই ভেড়া। পাস্তুর দেখলেন এই রোগ ছড়ায় এক ভেড়া থেকে আরেক ভেড়ায়। আর এর জীবাণুকেও বাসি আর কমজোর করে রোগের প্রতিষেধক টিকা তৈরি করা যায়। লোকে বলল, টিকা যদি সত্যি বের করে থাক, তা হলে তার প্রকাশ্য পরীক্ষা করে দেখাও। পাস্তুর রাজি হলেন।

১৮৮১ সালের ৫ই মে শুরু হল পরীক্ষা। বহু লোক জড়ো হল পরীক্ষা দেখার জনে। পঁচিশটি ভেড়াকে অ্যানথ্রাক্সের টিকা দেওয়া হল। কানে একটা করে ফুটো করে দেওয়া হল তাদের চেনার জন্যে। আর পচিশটা ভেড়া রইল টিকা ছাড়া টিকা দেওয়া ভেড়াগুলো সামান্য অসুস্থ হলেও আবার ভাল হয়ে উঠল। বারো দিন পর তাদের দেওয়া হল আর এক দফা টিকা এবারও তারা ভাল হয়ে উঠল। তারপর ৩১শে মে তারিখে টিকা দেওয়া আর টিকা ছাড়া সবসুদ্ধ পঞ্চাশটা ভেড়ার গায়েই ফোটানো হল কড়া অ্যানথ্রাক্সের জীবাণু। পাস্তুর ভবিষ্যদ্বাণী করলেন, তিন দিনের মধ্যে টিকাছাড়া ভেড়াগুলো অ্যানথ্রাক্সে মারা পড়বে।

পাস্তুরের হিসেবমতো ২রা জুন তারিখে বহু লোক এল ভেড়ার এই আশ্চর্য পরীক্ষা দেখতে। এল অনেক বিজ্ঞানী, ডাক্তার, পশু-চিকিৎসক, সাংবাদিক, সাধারণ মানুষ। কী দেখল এসে? বাইশটি ভেড়া মরে পড়ে আছে, আর তিনটি ধুকছে। তার মধ্যে দুটি মারা গেল ঘণ্টাখানেকের মধ্যে, আরেকটি সেদিনই সন্ধেবেলা আর টিকা-দেওয়া পঁচিশটি ভেড়া বহাল তবিয়তে ঘাস খেয়ে লাফিয়ে বেড়াতে লাগল চারদিকে ধন্য ধন্য পড়ে গেল। সবার মুখে পাস্তুরের নাম। পাস্তুর কি জাদুকর নাকি সর্বশক্তিমান ঈশ্বর কতৃক প্রেরিত ফেরেশতা! এর পরের বারো বছরের মধ্যে অন্তত তিরিশ লক্ষ ভেড়াকে বাচানো হল অ্যানথ্রাক্সের টিকা দিয়ে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন