শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

গালিভারের ভ্রমণ – গল্পে গল্পে অণু ও পরমাণু সিরিজ – ২ – সরোজ কান্তি সিংহ হাজারী - Gulliver's Travels – Story of Molecules and atoms – 2 – S K S Hazari

 

গালিভারের ভ্রমণ,গল্পে গল্পে অণু ও পরমাণু সিরিজ, সরোজ কান্তি সিংহ হাজারী,Gulliver's Travels, Story of Molecules and atoms,Saroj Kanti singh Hazari

গালিভারের ভ্রমণ গল্পে গল্পে অণু ও পরমাণু সিরিজ সরোজ কান্তি সিংহ হাজারী - Gulliver's Travels – Story of Molecules and atoms – 2 – S K S Hazari

 

তোমরা নিশ্চয়ই গালিভারের ভ্রমণ কাহিনী পড়েছ। শুনেছি গালিভার শুধু ক্ষুদ্র ও অতিকায় লোকদের দেশে যাননি, আরো অনেক অদ্ভুত দেশে গেছেন। যাহোক একটি প্রশ্নের উত্তর খুব তাড়াতাড়ি দিয়ে দাও তো? গালিভার একদেশে গেছেন, যে দেশের অধিবাসীরা উচ্চতায় গড়ে একশত, কোন দেশে? কি বললে সবাই - অতিকায় লোকদের দেশে?......

তুমি আবার কি বলতে চাচ্ছ? একশত কি তা বলিনি। হ্যা, তুমিই ঠিক ধরেছ, অন্যেরা পারেনি। একশত বলার পরে একক বলতে হবে। যদি বলি একশত মিটার, তবে গালিভার অতিকায় লোকদের দেশে গেছেন। যদি বলি একশত সেন্টিমিটার তবে স্বাভাবিক মানুষের দেশে গেছেন। অধিবাসীরা একশত মিলিমিটার হলে তিনি লিলিপুটে গেছেন। অধিবাসীরা একশত মাইক্রন হলে জীবাণুদের দেশে আছেন। আর একশত আংষ্ট্রম হলে তা হচ্ছে বড় বড় অণুর দেশ, একশত পিকোমিটার হলে পরমাণু ছাড়া কিছুই নয়।

এ উদাহরণ হতে আশা করি বুঝতে পারছো এককের গুরুত্ত্ব। প্রকৃতপক্ষে ছাত্ররা পদার্থবিদ্যা ও রসায়নের অংকসমূহ ভুল করে প্রধানতঃ সঠিক একক ব্যবহার করতে পারে না বলে। রসায়নের মৌখিক পরীক্ষায় প্রায় সকল ছাত্র একটি ভুল করে। একটি হাইড্রোজেন পরমাণুর ভর কত জানতে চাওয়া হলে ছাত্রদের চটপট উত্তর ১.০০৮। এর একক কি জানতে চাওয়া হলে, সাথে সাথে উত্তর - গ্রাম। প্রকৃত উত্তর হচ্ছে পারমাণবিক ভর একক; যা ১.৬৬ x ১০-২৪ গ্রামের সমান। অর্থাৎ ছাত্ররা সঠিক উত্তরের চেয়ে প্রায় ১০২৪ গুণ বেশী বলছে। প্রকৃতপক্ষে হাইড্রোজেন পরমাণুর ভর ১.০০৮ গ্রাম বলা এবং একটি সাধারণ ফুটবলকে পৃথিবীর সমান বলা একই মাপের ভুল ।।

আরেকটি বিভ্রান্তির কথা বলি। তোমার স্বাভাবিক তাপমাত্রা কত? ৯৮ ডিগ্রি। জ্বর হলে তাপমাত্রা কত হয়, ১০২ বা ১০৩ ডিগ্রি। পানি তো ১০০ ডিগ্রিতে ফুটে। তোমার জ্বর হলে কি তোমার শরীরে পানি দিলে তা ফুটতে থাকবে? এ প্রশ্নটির সম্মুখীন কি তোমরা হয়েছ? প্রকৃত ব্যাপার হচ্ছে শরীরের তাপমাত্রা বলা হচ্ছে ফারেনহাইট স্কেলে, পানির স্ফুটনাংক বলা হচ্ছে সেন্টিগ্রেড স্কেলে। শরীরের তাপমাত্রা সেন্টিগ্রেড স্কেলে বলা হলে ৯৮ ডিগ্রী ফারেনহাইট হয় ৩৬.৭ ডিগ্রী সেলসিয়াস; ১০৪ ডিগ্রী ফারেনহাইট হয় ৪০ ডিগ্রী সেলসিয়াস, যা পানির স্ফুটনাংক হতে অনেক কম।

বিভিন্ন ধরনের এককের কারণে শুধু তোমরা ঠক না, সবাই ঠকে। আমার একবার সর্দি হয়েছিল, ডাক্তার বললেন, ঔষধ খেতে হবে না, সাতদিনে সেরে যাবে। আরেকজন এসে একটি ঔষধ গছিয়ে দিয়ে বললো, ডাক্তারের কথা শুনবেন না, এ ঔষধটা খান, মাত্র এক সপ্তাহে ঠিক হয়ে যাবেন।

তোমরা হয়তো ভাবছো বিভিন্ন ধরণের একক প্রবর্তন করে পরীক্ষায় তোমাদের ঠকানো হচ্ছে কেন?

তোমাদের এ ধারণা ভুল; তোমাদের অসুবিধায় ফেলবার জন্য নয়, বরং ব্যবহারিক প্রয়োজনে বিভিন্ন মাপের একক ব্যবহার করা হয়। একটু চিন্তা করো তো, সোনার দোকানে যেয়ে বললে তোমার ০.০০০০০১২ টন সোনার অলংকার প্রয়োজন, বা পরিবহন অফিসে বললে ৫০০০০০০ গ্রাম পরিবহন ক্ষমতা বিশিষ্ট ট্রাক দরকার। প্রথমক্ষেত্রে কি গ্রাম একক এবং দ্বিতীয় ক্ষেত্রে টন একক ব্যবহার সুবিধাজনক নয়?

যাহোক তোমরা যখনই কোন মান শেখ, সাথে সাথে তার একক শিখবে।

সবশেষে বিভিন্ন একক ব্যবহারের একটি সুবিধা উল্লেখ করি। গ্রামের বাড়ীতে গেলে মার অভিযোগ শুনি, তুই কি শুকিয়ে গেছিসরে। খাওয়া দাওয়া ঠিকমতো করিস না। তোমরাও নিশ্চয়ই তোমাদের মা থেকে একই অভিযোগ শুন। আমার চটপট উত্তর, কি যে বল, গতকাল যন্ত্রে ওজন নিয়েছি, আমার ওজন হচ্ছে সত্তর হাজার গ্রাম।

মা আশ্বস্ত হন, অবশ্য মুখে বলেন, যন্ত্রটি খারাপ।

অপরদিকে আমার দুয়েকজন মুখে বন্ধু (অন্তরে শত্রু) আছেন, তাঁদের ধারণা আমি খুব আরামে থেকে ভালো ভালো খেয়ে ফুটবলের মত মোটা হয়ে যাচ্ছি। তাদেরকে আশ্বস্ত করি, আমার ওজন মাত্র সত্তর কিলোগ্রাম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন