বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

বিজ্ঞানের মজার তথ্য - Amazing Historical Facts about Science

বিজ্ঞানের মজার তথ্য,Amazing Historical Facts about Science,Photoblepharon,Radium,মাদাম কুরী,পিয়েরে কুরি
বিজ্ঞানের মজার তথ্য -  Amazing Historical  Facts about Science
রেডিয়াম (Radium)
দুইবার নোবেল পুরস্কার বিজরী মহিলা বৈজ্ঞানিক মাদাম কুরী (Marie Curie) ও তার স্বামী নোবেল পুরস্কার বিজয়ী বিজ্ঞানী পিয়েরে কুরি (Pierre Curie) রেডিয়াম আবিষ্কার করে অমর হয়ে আছেন। মৌলিক পদার্থ রেডিয়াম প্রকৃতিতে পাওয়া যায় খুবই সামান্য পরিমানে। সারা পৃথিবীতে ১৯৫৪ সাল পর্যন্ত যতটুকু রেডিয়াম সংগৃহীত হয়েছে তার মোট ওজন মাত্র ৫ পাউন্ড (২.৩ কেজি)। বর্তমানে রেডিয়ামের প্রধান উৎপাদক দেশ গুল হল বেলজিয়াম, কানাডা, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, যুক্তরাষ্ট্র, রাশিয়া। মজার ব্যপার হল এতো গুলো দেশের সম্মিলিত বাৎসরিক উৎপাদন মাত্র ১০০ গ্রাম। আরেকটি মজার তথ্য হল ১৯১৮ সালে আমেরিকান সরকারের সর্বোচ্চ প্রচেষ্ঠার ফলে ১৩.৬ গ্রাম রেডিয়াম উৎপাদন হয়েছিল। 
মাছের হেডলাইট
ইন্দোনেশিয়ার বান্দা দ্বীপে ও পশ্চিম প্রশান্ত মহাসাগরের বিভিন্ন প্রবাল প্রাচীরের কাছে এক রকমের মাছের মাথায় হেডলাইট থাকে একে বলা হয় ফটোব্লেফেরন (Photoblepharon) এই মাছ গুলো নিশাচর। দিনের বেলা পানির নিচের বিভিন্ন গুহায় ও ফাটলের ভিতরে অবস্থান করে আর খাবারের জন্যে রাতের বেলায় বের হয়ে আসে। আকৃতি খুব বেশি বড় নয় বড় জোর ১১ থেকে ১২ সেমি। পানিতে চলার সময়ে এই হেডলাইট থেকে সব সময়ে আলো বিচ্ছুরিত হয়। সাধারনত জেলেরা তাঁদের মাথাগুলো টেপ হিসেবে ব্যবহার করে। দ্বীপের লোকেরা মাছের দেহের সেই আলোকমর অংশটি কেটে নিয়ে অন্য মাছ ধরার জন্যে বড়শীতে ব্যবহার করে। দেহ থেকে বিচ্ছিন্ন হলেও আলোক বিচ্ছরণ বন্ধ হয় না।
রমাবাঈ
ভারতে সঙ্ঘমূলের মেয়ে ছিলেন রমাবাঈমাত্র ৭ বছর বয়সেই বই ধার করে করে তিনি সংস্কৃত পড়া শুরু করেছিলেন। আশ্চর্য ধীশক্তিসম্পন্না এই নারী পরবর্তীকালে সমগ্র সংস্কৃত অভিধান ও ব্যাকরণ মুখস্থ করে ফেলেছিলেন। তখন তার নাম হয় পণ্ডিতা রমাবাঈ
কার্টার
যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন শহরের প্রতিষ্ঠাতার নাম অস্কার মার্টিন কার্টার (৮৪৫-১৯২৮)। তিনি একই সঙ্গে সাতটি ব্যাংকের প্রেসিডেন্ট ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন