রবিবার, ২৭ জুন, ২০২১

ভিটামিন ডি কি কোভিড-১৯ থেকে সুরক্ষা দেয়? -Can Vitamin D Help Protect against COVID 19?

 

ভিটামিন ডি কি কোভিড-১৯ থেকে সুরক্ষা দেয়,Can Vitamin D Help Protect against COVID 19,covid 19 symptoms,covid 19 vaccine,covid 19 deaths

ভিটামিন ডি কি কোভিড-১৯ থেকে সুরক্ষা দেয়? -Can Vitamin D Help Protect against COVID 19?

কোভিড মহামারীর শুরুর দিকেই বিজ্ঞানীরা এই ভিটামিন ডি এর বিষয়টি খেয়াল করেছিলেন। পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি গ্রহণকারীরা সহজে করোনায় আক্রান্ত হন না। তাই তারা এটা নিয়ে গবেষণা করতে লাগলেন। কারণ এটা আমাদের দেহের অতি প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান এবং সহজে পাওয়া যায় আবার দামেও সস্তা। এছাড়া সূর্যের আলোতে গেলে আমাদের দেহের ত্বকে সহজেই ভিটামিন ডি তৈরী হয়। গবেষকরা আগেই একটা বিষয় জানতে ভিটামিন ডি মানুষের শ্বাসতন্ত্রের ইনফেকশন দূর করতে সাহায্য করে। ২০১৭ সালে এই বিষয়ে একটি ১১,০০০ লোকের মাঝে একটি পরীক্ষা চালানো হয়েছিল। সেখানে দেখা যায় মারাত্বকভাবে শ্বাসতন্ত্রের ইনফেকশনে আক্রান্তদের মাঝে যারা প্রতিদিন বা সাপ্তাহিকভাবে ভিটামিন ডি গ্রহণকারী তাদের ঝুকি খুবই কম। এই পরীক্ষাটি যার নেতৃত্বে হয়েছিল তিনি হলেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের আদ্রিয়ান মার্টিনিউ (Adrian Martineau)। পরবর্তীতে আরো ৭৫,০০০ মানুষ এর তথ্য নিয়ে এই পরীক্ষাটি হালনাগাদ করা হয়েছে। মার্টিনিউ ও তার দল আগের তথ্যের নিশ্চয়তা প্রদান করেছেন তবে এটাও বলেছেন ভিটামিন সাপ্লিমেন্টের উপকারিতা কম। এর বিভিন্ন কারণ হতে পারে যেমন বিভিন্ন বয়সের মানুষের দেহে ভিটামিনের প্রয়োজনীয়তা ও শোষণ ক্ষমতা বিভিন্ন রকম। 

ভিটামিন ডি কি কোভিড-১৯ থেকে সুরক্ষা দেয়,Can Vitamin D Help Protect against COVID 19,covid 19 symptoms,covid 19 vaccine,covid 19 deaths
  আরেকটি গবেষণায় দেখা গেছে নিরক্ষীয় অঞ্চল থেকে যেসব দেশ কাছে অবস্থিত অর্থাৎ সূর্যের আলো থেকে ভিটামিন পাওয়ার সম্ভাবনা বেশি তাদের তুলনায় নিরক্ষীয় অঞ্চল থেকে দূরে অবস্থিত দেশে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেশি। তিবে এসব তথ্য গুলো দেখেই ভিটামিন ডি এর ব্যাপারে কোন সিদ্ধান্তে আসা যায় না।

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অবস্থিত কিউআইএমআর বার্গোফার মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট ২১,৩১৫ জন বয়স্ক মানুষের উপর আগের ৫ বছরের ভিটামিন ডি গ্রহণের তথ্য নিয়ে গবেষণা করছিলেন। সে সময়ই বিশ্বে করোনার প্রকোপ দেখা যায়। তখন তারা তাদের পরীক্ষাটি তাড়াতাড়ি শেষ করে এবং গবেষণার ফলাফলে দেখা যায় শ্বাসতন্ত্রের ইনফেকশনের ক্ষেত্রে ভিটামিন ডি এর কোন কার্যকারিতা নেই তবে এটা সংক্রমণের লক্ষণগুলোর সময়কালকে কমিয়ে দিয়েছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন