বুধবার, ২ জুন, ২০২১

বিজলী, বজ্রপাত ও দাবানল এবং সৃষ্টিকর্তা

প্রশ্নঃ কেনো সৃষ্টিকর্তা আকাশে বিজলী ও বজ্রপাত এবং এইরকম অন্যান্য ভয়ঙ্কর জিনিস সৃষ্টি করেছেন?

প্রশ্নঃ কেনো সৃষ্টিকর্তা আকাশে বিজলী ও বজ্রপাত এবং এইরকম অন্যান্য ভয়ঙ্কর জিনিস সৃষ্টি করেছেন?
উত্তরঃ সৃষ্টিকর্তা বা আল্লাহ নানারকম প্রাকৃতিক শক্তি সৃষ্টি করেছেন আমাদের ভালোর জন্যে আর বিদ্যুৎচমক তাদের মাঝে একটি। উদাহরনস্বরুপ বলা যায় যে, বিদ্যুৎচমকের সময় যে শক্তিশালী বৈদ্যুতিক আধান এর সৃষ্টি হয় তা বাতাসে নাইট্রোজেন তৈরী করে, যা আমাদের নিঃশ্বাস নিতে প্রয়োজন হয়। আর বজ্রধ্বনি হল সেই শব্দ যা বিদ্যুৎ চমকের সময় মেঘে মেঘে ঘর্ষনের সময় তৈরী হয়। সুতরাং এটা ভাল জিনিস , কোন খারাপ জিনিস না। কিন্তু এটা বিপদজনক ও বটে। এর মাধমে প্রতি বছর বেশ অনেক মানুষ মারা যায়, যারা এ সময় খোলা আকাশের নিচে থাকে। সে জন্যে ঝড় বাদলের সময় আমাদের বাড়ির বাহিরে থাকা উচিত নয়।

পৃথিবীর যে কোন জিনিসই বিপদজনক হতে পারে, যদি এটাকে ভূল পদ্ধতিতে ব্যাবহার করা হয়। এমনকি একটি রাবার ব্যান্ড ও বিপদজনক হয়ে উঠতে পারে যদি এটিকে মেঝেতে ফেলে রাখা হয় যেখানে শিশুরা হামাগুড়ি দেয়। প্রকৃতি এবং প্রাকৃতিক শক্তি গুলোকে আমাদের শ্রদ্ধা করা উচিত কারন আল্লাহ এগুলোকে আমাদের প্রয়োজনেই সৃষ্টি করেছেন।

প্রশ্নঃ আল্লাহ কেনো দাবানলের মাধ্যমে প্রকৃতিকে ধ্বংশ বা হত্যা করেন?

আল্লাহ কেনো দাবানলের মাধ্যমে প্রকৃতিকে ধ্বংশ বা হত্যা করেন?

উত্তরঃ দাবানল কখোনোই প্রকৃতিকে হত্যা বা ধ্বংশ করে না। পৃথিবীতে আল্লাহ বা সৃষ্টিকর্তার সৃষ্ট জীবন চক্রের এটা অংশ। ভয়ংকর দাবানল হাজার হাজার গাছ এবং প্রাণী ধ্বংশ করে। কিন্তু এই দাবানল আবার আমাদের প্রাকৃতিক জীবনকে চলমান রাখতে সাহায্য করে। উদাহরনস্বরুপ বলা যায়, দাবানল বনের থেমে যাওয়া বৃদ্ধিকে পুড়িয়ে দূর করে দেয়। এছাড়া এই দাবানল বীজের শুটিগুলোকে ফাটতে সাহায্য করে। যার মাধ্যমে নতুন চারা তৈরী হতে পারে। জ্যাক পাইন গাছের বীজের শুটি এইভাবেই ফেটে নতুন চারা হয়। দাবানল আসলে বিদ্যুৎ চমকের মতই, হতে পারে এগুলো বিপদজনক, কিন্তু এদের মাধ্যমে পৃথিবীতে গুরুত্বপূর্ন কাজ হচ্ছে। কিছু দাবানল প্রাকৃতিকভাবেই তৈরী হয় আবার কিছু দাবানল মনুষ্যসৃষ্ট। তবে ধ্বংশের উদ্দেশ্যে আমাদের কিন্তু দাবানল সৃষ্টি করা উচিত নয়। তবে দাবানল সৃষ্টি হলে আমাদের তাকে বাড়তে দেয়া উচিত নয়। আমরা শিখলাম যে সকল আগুন প্রাকৃতিকভাবেই সৃষ্টি হয় সেগুলো প্রকৃতির জন্যেই দরকারি। এগুলো হল আল্লাহর কিছু পরিকল্পনার অংশবিশেষ এই পৃথিবীকে রক্ষার জন্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন