শুক্রবার, ৯ জুলাই, ২০২১

প্লুটো কেন গ্রহ নয়? - Why is Pluto no longer a planet?

 

প্লুটো কেন গ্রহ নয়?, Why is Pluto no longer a planet?,বামন-গ্রহ,Dwarf Planet

প্লুটো কেন গ্রহ নয়? - Whyis Pluto no longer a planet?

 

প্লুটো আবিষ্কৃত হয় ১৯৩০ সালে। তখন থেকেই আমরা একে একটি গ্রহ হিসেবে জানি। কিন্তু ২৪ আগস্ট ২০০৬ পেশাদার জ্যোতির্বিজ্ঞানীদের সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাসট্রনমিক্যাল ইউনিয়নের গৃহীত দুটি সিদ্ধান্তের সুবাদে প্লুটোকে আর গ্রহের মর্যাদা দেওয়া যায় না কেন প্লুটোকে গ্রহ হিসেবে মেনে নেওয়া হয়েছিল আর কেনই বা আজ আবার বিজ্ঞানীরা একে গ্রহ বলতে রাজি নন তা বোঝার জন্য প্রথমে জানতে হবে গ্রহের সংজ্ঞা কী। গ্রহ হলো সেই ধরনের মহাজাগতিক বস্তু যা সূর্যকে প্রদক্ষিণ করে, যার ভর যথেষ্ট, যে হবে নিজস্ব মাধ্যাকর্ষণ শক্তির অধিকারী, যা তাকে প্রায় গোলাকার রূপ দান করবে এবং সবচেয়ে যা জরুরি তা হলো, সূর্যের চারদিকে তার প্রদক্ষিণের কক্ষপথটি হতে হবে অবাধ ও অন্য গ্রহের কক্ষপথ থেকে দূরে। প্লুটো এই সব শর্তের বেশ কিছু পূরণ করলেও গ্রহ নয়; কারণ তার কক্ষপথটি অবাধ নয়, সে নেপচুনের কক্ষপথের ওপর দিয়ে যায়। 

প্লুটো কেন গ্রহ নয়?, Why is Pluto no longer a planet?,বামন-গ্রহ,Dwarf Planet
আরো কিছু ব্যাপার আছে। প্লুটো খুব ছোট, এমনকি আমাদের চাঁদের চেয়েও ছোট। এটা বুধ, মঙ্গল, শুক্র ও পৃথিবীর মতো শক্ত। কিন্তু তার নিকটতম গ্রহ বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুনের মতো গ্যাসীয় রূপের নয়। সে কারণেই অনেক বিজ্ঞানী মনে করেন প্লুটোর উৎপত্তি হয়েছিল অন্য কোথাও, তারপর সে সূর্যের আকর্ষণে বাঁধা পড়ে। সৌরজগতের সব গ্রহ মোটামুটি একই সমতলে সূর্যকে প্রদক্ষিণ করে কিন্তু প্লুটো এই তলের সঙ্গে ১৭ ডিগ্রি কোণে সূর্যকে প্রদক্ষিণ করে। প্লুটোর একটি চাঁদের নাম চ্যারন। এর আকার প্লুটোর প্রায় অর্ধেক। 

প্লুটো কেন গ্রহ নয়?, Why is Pluto no longer a planet?,বামন-গ্রহ,Dwarf Planet
কোনো কোনো সৌরবিজ্ঞানীর মতে এদের দ্বৈত বন্ধন রূপে দেখা উচিত, গ্রহ-চাঁদ হিসেবে নয়। সব মিলিয়ে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন যে প্লুটোকে গ্রহ নয়, বড়জোর বামন-গ্রহ (Dwarf Planet) বলা চলে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন