শনিবার, ১৭ জুলাই, ২০২১

মশা রাতে কিভাবে দেখতে পায়? How do mosquitoes see at night?

 

মশা রাতে কিভাবে দেখতে পায়?,How do mosquitoes see at night?

মশা রাতে কিভাবে দেখতে পায়? How do mosquitoes see at night?

মশাকে তো দিনে তেমনভাবে দেখা যায় না। কিন্তু দিনের আলো যেই নিভু নিভু হয়ে আসে, অমনি পে-পো করে ঘুরে বেড়ানোর শব্দ শোনা যায়; কামড়াতে শুরু করে মশা।। মশা কেন রাতে কামড়ায়? রাতের অন্ধকারে মশা কেমন করে দেখে?

মৌচাক যেরকম, মশার চোখও সেরকম, তাকে বলে পুঞ্জাক্ষি। অর্থাৎ অনেক চোখ আছে সেখানে। এর একেকটাকে বলা হয় ওমাটিডিয়াম। আমাদের চোখের মতো এদের প্রত্যেকটার ভেতরে থাকে অক্ষিপট, বাইরে লেন্স। আলো আসে একেকটা ওমাটিডিয়ামের ভেতর দিয়ে, আর তা সৃষ্টি করে প্রতিচ্ছবি। এই-যে ওমাটিডিয়ামগুলোএর একটা অপরটা থেকে রঞ্জক-পদার্থ দিয়ে আলাদা করা থাকে। তাই একটা অক্ষিপটে আলো পড়ে একটামাত্র লেন্স থেকে। তা অন্যটায় যেতে পারে না। এভাবেই তৈরি হয় কোনো জিনিশের ছোট ছোট প্রতিচ্ছবি।

তাছাড়া একেকটা ওমাটিডিয়ামের মুখ থাকে একেকদিকে। সে-কারণে মশা মারার জন্যে কেউ চড় তুললে মশা ব্যাপারটা খুব সহজেই বুঝতে পারে। কিন্তু আলো যখন কম থাকে তখন মশা দেখে কী করে?

আলো কম হলে রঞ্জক-পদার্থ আগের জায়গায় থাকে না। অক্ষিপটের তুলনায় ওপরে উঠে আসে। তখন বিভিন্ন ওমাটিডিয়ামের লেন্স থেকে আলো এসে পড়ে অক্ষিপটে একটার পর একটা। আর তা বস্তুর ছবি তৈরি করে। একের ওপর আরেক আলো এসে পড়ার জন্য তখন একই জায়গায় এসে পড়ে বেশি আলোফলে অল্প আলোতেও দেখতে পায়, বুঝতে পারে। কিন্তু যে-প্রতিচ্ছবি তৈরি হয় সেটা তেমন পরিষ্কার নয়। মশার সঙ্গে আমাদের সম্পর্কটা রাতেই বেশি। কেন? কারণ রাতেই মানুষ বিশ্রাম নেয়। ফলে দিনের বেলায় মশার বিপদ যতটা, রাতে ততটা নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন