শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

চকোলেট এর ইতিহাস – History of Chocolate

 

চকোলেট এর ইতিহাস,History of Chocolate

চকোলেট এর ইতিহাসHistory of Chocolate

চকোলেট (Chocolate) শব্দটির উতপত্তি  এজটেক শব্দ Xocoatl  থেকে আর এই নামটি এসেছে তাদের খাদ্য দেবতার নাম থেকে। যার অর্থ হল  কাকাও বীজ থেকে গাজনের মাধ্যমে উতপাদিত তিক্ত পাণীয় সমুহ। কাকাও গাছের ল্যাটিন নাম হল theobroma cacao,  যার অর্থ হল ফুড অফ দি গড বা দেবতার খাবার।
যদিও বলা হয়ে থাকেহারনানদো করটেস সর্বপ্রথম ইউরোপে চকলেট নিয়ে আসেন। আসলে তথ্যটা ঠিক নয়কারন ক্রিস্টোফার কলম্বাস যখন আমেরিকায় ৪র্থ  অভিজান থেকে ফিরেন, তখন তার গ্যালিয়নে করে কাকাও বীজ নিয়ে আসেন। সম্পদে পরিপূর্ণ গ্যালিয়নে কাকাও বীজের প্রতি কেউ খেয়াল করে নাই। যার কারন সেটা উপক্ষিতই থেকে যায়আর কলম্বাস হারান অমিত সম্ভাবনাময় ব্যাবসার সুযোগ।
হার্নান্দো করটেস এর চকলেট আবিষ্কারের ঘটনাটাও বেশ চমৎকার। দুই আমেরিকা মহাদেশে ইনকামায়ান আর এজটেকরা চকলেট ব্যাবহার করত। তাদের দেবতা ছিল Quetzacotl কোন কারনে সে এলাকা ছাড়তে বাধ্য হয়। তবে তার ভক্তরাতার পথ চেয়ে ছিলো। ১৫১৯ সালে হার্নান করটেস কিউবা থেকে রওয়ানা দিয়ে মেক্সিকোর ভেরাক্রুজ এর দিকে এজটেক দের বসবাসের স্থান টেনোশটিটলান অবতরন করেন। আর তিনি একেবারে সেই জায়গায়ই অবতরন করেন যেখান দিয়ে দেবতা কোয়েটযাকোটল বিদায় নেন। তারা ভাবলো, দেবতাই বুঝি আবার নতুন রুপে ফিরে এসেছেন। তাই তারা তাকে সাদরে বরন করে নিল, আর কোয়েটযাকোটল এর প্রিয় চকলেট এর তৈরী পানিয় দিয়ে পরিবেশন করলো। যা হার্নান্দো করতেস কে অবাক করলো। তবে সেই চকলেট এর সাথে মরিচের গুড়া আর মধু মিশিয়ে পানিয় তৈরি করা হত। করটেস ইউরোপে এসে এই চকলেট এর সাথে আর বিভিন্ন জিনিস মিশিয়ে পরিবেশন করেন।
চকলেট এর টুকিটাকি তথ্যঃ
১। চকলেট এর মাঝে ক্ষতিকারক কোলেষ্টেরল এবং লবন নাই।
২। ১৫০০ সালে কোকো বিন মুদ্রা হিসেবে ব্যাবহার করা হত। ১০০ টি কোকো বিন এর বিনিময়ে একজন দাস পাওয়া যেত।
৩। ১৭০০ সালে আমেরিকার কলোনি গুলোতে সাধারন জনগণ চকলেট ঔষধ হিসেবে খেত।
৪। ঘানা আর আইভরি কোস্ট পৃথিবীর অর্ধেক কোকো  উতপাদন করে।
৫। যখন আমেরিকা পৃথিবীর সবচাইতে বড় কোকো আমদানিকারক, তখন সুইজারল্যান্ড সর্বোচ্চ চকলেট খাদক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন