শনিবার, ২৬ জুন, ২০২১

IUPAC numerical multiplier বা সাংখ্যিক গুণক কি ও কেনো?

 

IUPAC numerical multiplier, সাংখ্যিক গুণক কি ও কেনো?Syllabol,  

IUPAC numerical multiplier বা সাংখ্যিক গুণক কি কেনো জানা প্রয়োজন ? 

প্রথমেই জেনে নেই IUPAC numerical multiplier কি। এগুলো হচ্ছে আমাদের অতি পরিচিত কিছু সংখ্যা যেগুলো কোন জিনিসের নামের আগে বসে সেটার পরিমাণ বা কত গুন আছে সেটা বোঝায়। যেমন Mono -, Di -, Tri -, Tetra -  ইত্যাদি। এই সংখ্যাগুলো ল্যাটিন গ্রীক ভাষা থেকে এসেছে। 

কিছু উদাহরণ দিলে একেবারেই সহজ লাগবে। যেমন আমরা ছোটবেলায় Syllabol শিখেছিলাম। Syllabol চার প্রকার। যে শব্দটিতে একটা মাত্র Syllabol তাকে monosyllabic শব্দ বলে। এখানে Syllabol এর সাথে  mono শব্দটা যোগ করা হয়েছে। আর বোঝাই যাচ্ছে এর মানে হল এক। আবার যে শব্দটায় তিনটি Syllabol আছে তাকে Trisyllabic word বলে। এটা থেকে আমরা বুঝতে পারি যে Tri মানে হল তিন। এবার একটু অন্য দিকে যাই। আমেরিকার ডিফেন্স ডিপার্টমেন্টের হেডকোয়ার্টার এর নাম The Pentagon  এই নামটি দেয়ার কারণ হল ভবনটি পাঁচ কোণা। সহজেই বুঝা যায় যে, Penta শব্দের অর্থ হল পাঁচ।  এখন আমরা যদি IUPAC numerical multiplier গুলোর নাম জানি তাহলে সেগুলো –gon নামক suffix টির সাথে যোগ করে নতুন নতুন বিভিন্ন সংখ্যক কোণাবিশিষ্ট আকৃতির নাম বললতে পারবো। যেমনঃ –gon এর সাথে Penta এর জায়গায় Hexa লিখলেই হয়ে যায় Hexagon বা ছয় কোনাকার। এইভাবে আমরা অন্য IUPAC numerical multiplier গুলো ব্যবহার করে শব্দ তৈরী করতে পারি।

১- ১০ পর্যন্ত সংখ্যা গুলো দিয়ে তৈরী পরিচিত আরো কিছু উদাহরণঃ

১। Carbon monoxide – আমরা জানি একটি কার্বনের সাথে একটি অক্সিজেন মিলে কার্বন মনোক্সাইড তৈরী করে। অর্থাৎ mono- এর অর্থ হল এক গুণ। এভাবে তৈরী আরো কিছু অতি পরিচিত উদাহরণঃ monochrome এক রঙের কোন জিনিস, monologue (নাটকে এক জনের কথা), monogamy (এক বিবাহ), monograph (এক বিষয়ের উপর বিবরণ বা প্রবন্ধ), monolingual (একভাষাভাষী), monopoly (একাই সব কিছু নিয়ন্ত্রণকারী বা একাধিপত্য), monopod (একট মাত্র পা আছে যার বা যে জিনিসের)

২। Carbon di-oxide – এখানে di মানে হল দুই। আরো উদাহরণঃ Disyllabic (দুইটি শব্দাংশ), dichromophoric (দুই রঙ বহনকারী) ইত্যাদি।

৩। Triangle – আমরা জানি Angle মানে কোণ। এর সাথে Tri যোগ করে  Triangle শব্দটি তৈরী করা হয়েছে যার অর্থ ত্রিভুজ বা তিনটি ভুজ আছে যার। Tri দিয়ে আরো শব্দঃ Trigonometry বা ত্রিকোণমিতি। পানি যুক্ত Tri iron Tetra oxide বা লোহার মরিচা। triceratops (তিন শিংওয়ালা ডাইনোসর), tricycle (টি চাকাওয়ালা বাচ্চাদের সাইকেল), trilateral (ত্রিপক্ষীয়) , trilingual (তিন ভাষী), trilogy (পরস্পর সম্পর্কযুক্ত তিনটি নাটক বা উপন্যাস), tripod ( তিন পা ওয়ালা), trio ( তিন ব্যক্তির দল) ইত্যাদি।

৪। Tetra pak- চারকোনা খাদ্যের প্যাকেট। এইভাবেঃ Tetrameter (চার মাত্রা) Tetrad –চারজন বাঁ চারটি জিনিসের একটি দল। Tetrahymena – চারটি সিলিয়ারী ঝিল্লিবিশিষ্ট সামুদ্রিক প্রাণী।

৫। Pentameter- কবিতার পাঁচ মাত্রার লাইন। Pentanol – পাঁচ কার্বনবিশিষ্ট এলকোহল। Pentads – পাঁচ জনের দল। Pentavalent - পঞ্চযোজী পরমাণু।

৬। Hexadecimal – ১৬ ভিত্তিক সংখ্যা ১৬ সংক্রান্ত। Hexachords – ছয়সূত্রক ইত্যাদি।

৭। Heptane- কার্বনবিশিষ্ট রঙহীন দাহ্য তরল পদার্থ। Heptagon – সাত কোনা।

৮। Octopus – আট পাওয়ালা সামুদ্রিক প্রাণী। Octangle - অষ্টভুজ, Octave - সনেট কবিতার ১ম লাইন। Octal – ভিত্তিক সংখ্যা।

৯। Nonane – নয় কার্বনবিশিষ্ট এলকেন।

১০। Decameron – দশ দিন। Deca meter – দশ মিটার। Decane – ১০ কার্বনবিশিষ্ট রঙ তরল। ইত্যাদি।   

নিচে একটা তালিকা দেয়া হলঃ 

এই তালিকার ১ম ১০টি সংখ্যা অনেক বেশি ব্যবহৃত হয়। বাকি গুলোও ব্যবহার হয় তবে খুব কম। তাই সবারই অন্ততপক্ষে -১০ পর্যন্ত শিখে রাখা উচিত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন